মনে পরে ১৯৭০ সাল।


story name ---.    মনে পরে ১৯৭০সাল

  writer name -    Shoriful islam


মাসুম খুব দুরন্ত একটা ছেলে।সারা দিন যেন ঘুরে বেড়ানো তার কাজ।পাড়ার সবাই তাকে ছিনে। কেউ তাকে  রনি আর কেউ তাকে  রাজা বলে ডাকে।মানুষের কষ্ট ভাগ নেওয়ার মতো সে একজন।তার চেহারা যদিও ততটা সুন্দর না।কিন্তু দেখলে হৃদয় ভরে যেত।লম্বা প্রায় ৪ফুট হবে।পাড়ার ছেলেদের প্রিয় যদি কিছু থাকে তবে সেও একজন ছিলো।সে ১৯৭০ সালের কথা একদিন তার মা তাকে ডাকতে ছিলো।
মাঃমাসুম কোথায় তুই?
মাসুমঃমা আমি এখানে।কিছু লাগবে মা?
মাঃহ্যারে বাবা,আমার শরীরটা আজ ভালো না।তুই আমার জন্য এক কলস পানি নিয়ে আয় নদি থেকে।
সে দিন আকাশ কালো অন্ধকার ছিলো।বাহিরে ফোটা ফোটা বৃষ্টি হচ্ছে।কখনো আকাশ ডাক মারছে।মাসুম তখনো ছোট ছিলো।তার বয়ষ প্রায় ১৩/১৪বছর।বাতাসের গতির সাথে পাল্লা দিয়ে মাসুম কে যেতে হবে পানি আনার জন্য।
মাসুমঃআচ্ছা!মা আমি পানি এখনি আনতে যাই।মাকে বলে মাসুম বের হলো পানি আনার জন্য হাতে তার কলস।ঠিক তখন যেন বেলা ৩:৩০টা বাজে। বাতাসের ভিতর মাসুম তার মায়ের জন্য পানি আনতে যাচ্ছে।আর ভাবতেছে কখন সে বড় হবে।তার বাবা-মাকে খাওয়াবে সে।এই ভাবনা তাকে পাগল করে দিয়েছিলো।ছোট ছোট পায়ে নদির দিকে আগাতে লাগলো মাসুম।বাড়িতে মা তার জন্য অপেক্ষা করবে। এদিকে তার মা তার জন্য চিন্তা করতে লাগলো।কারন বাতাসের গতি আরো জোরে বইতে লাগলো যেন সব কিছু নিয়ে যেতে চায় বাতাস।সাথে শুরু হলো মুষল ধারে বৃষ্টি। প্রতিটা ফোটা যেন সুচের মতো করে প্রবাহিত হতে লাগলো। বাতাস আর বৃষ্টির সাথে যুদ্ধ করে পারতেছিলো না মাসুম।দেখতে দেখতে সন্ধ্যা হয়ে এলো এদিকে।তার মা তার জন্য আকুল হয়ে আছে।তার ছেলে এই আসবে বলে।ঠিক তখন বিধাতার এক মহান হুকুম শুরু হতে লাগলো।নদির ঢেউ উতাল-পাতাল করতে লাগলো।পানি ক্রমে আরো বেশি হতে থাকলো।পানির সোত বড় পাহাড়ের মতো করে আসতে লাগলো।মাসুম শেষ পযন্ত সেই পাহাড়ের নিছে ছাপা পরে গেল।সব ভেঙ্গে নিয়ে গেল সে বন্যায়। মানুষ পুটী মাছের মতো ভাসতে লাগলো।যে যার মতো করে বাচার চেষ্টা করতে লাগলো।মাসুমের মাও ভেসে গেল সেই সোতে। আর রইল না তাদের বাড়ি। অনেক মানুষ মারা গেছে সে বন্যায়।মরে গেছে মাসুমের খেলার সাথী গুলো।মাসুম কেউও খুজে পেলনা কেউ।প্রায় তিন দিন পর পানি নামতে লাগল। আর মানুষ খুজতে লাগলো তাদের পরিবার কে।কেউ তার মাকে হারালো,কেউ তার ছেলেকে।কিন্তু মাসুমের মা বেচেছিলো সে বন্যায়।মাসুমকে পাগলের মতো খুজতে লাগলো তার মা।প্রায় বন্যার পাচ বছর পর দেখা গেল মাসুম কে।সে সব বাড়ি ঘর পরিবতন হয়ে গেছে।তার মা ছেলে হারা হয়ে বসে আছে পথের পানে।তার মা দেখলো মাসুম আসতেছে ঠিক অনেক দূর থেকে।মাসুমের মা মাসুমের দিকে আগাতে লাগলো।আর বলতে লাগলো এই আমার ছেলে মাসুম।তখন মাসুম তার মাকে দেখে ছিনতে পারলো।
                        End 
--------------------------------------------------

মন্তব্যসমূহ